বুধবার, ১১ আগস্ট, ২০২১

বাংলায় মুসলমান ও স্বাধীন সুলতানি শাসনামল – বিসিএস পরীক্ষা প্রস্তুতি – Muslim Rule in Bengal – BCS Exam Preparation - General Knowledge - Bangladesh

বাংলায় মুসলিম শাসন,স্বাধীন সুলতানি শাসনামল,বিসিএস পরীক্ষা প্রস্তুতি,Muslim Rule in Bengal,BCS Exam Preparation,General Knowledge Bangladesh,মুঘল শাসন

বাংলায় মুসলমান স্বাধীন সুলতানি শাসনামল বিসিএস পরীক্ষা প্রস্তুতি Muslim Rule in Bengal – BCS Exam Preparation - General Knowledge - Bangladesh

- - - - - - - - - - - - - - - - -

-ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসনের সূত্রপাত করেন- মুহাম্মদ বিন কাসিমঃ সিন্ধু মুলতানের রাজা দাহিরকে পরাজিত করে তিনি ৭১২ খ্রিস্টাব্দে সিন্ধু জয় করেন। তিনি সর্বপ্রথম উপস্থিত হন- সিন্ধুর দেবল শহরে।

-বাংলায় মুসলিম শাসনের সূত্রপাত করেন ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন বখতিয়ার খলজী; বাংলার শেষ হিন্দু রাজা লক্ষণ সেনকে পরাজিত করে তিনি বাংলা জয় করেন--১২০৪ খ্রিস্টাব্দে।

-ভারতে সর্বপ্রথম তুর্কি সাম্রাজ্যের বিস্তার করেন- মুহাম্মদ ঘুরী; ঘুরীর প্রকৃত নাম মঈজ উদ-দীন মুহাম্মদ-বিন-সাম।

-তারাইনের প্রথম দ্বিতীয় যুদ্ধ সংগঠিত হয় মুহাম্মদ ঘুরী পৃথ্বীরাজ চৌহানের মধ্যে; প্রথম যুদ্ধে (১১৯১) জয়লাভ করেন পৃথ্বীরাজ; দ্বিতীয় যুদ্ধে (১১৯২) জয়লাভ করেন মুহাম্মদ ঘুরী।

-গজনীর সুলতান মাহমুদ ১০০০ থেকে ১০২৭ খ্রিস্টাব্দ পর্যন্ত ভারত আক্রমণ করেন- ১৭ বার;

-সুলতান মাহমুদের সভাকবি ছিলেন মহাকবি ফেরদৌসী (প্রাচ্যের হোমার); সভার শ্রেষ্ঠ দার্শনিক জ্যোতির্বিদ ছিলেন- আল বেরুনী।।

-বাংলায় স্বাধীন সুলতানি যুগের সূচনা করেন ফখরুদ্দিন মোবারক শাহ; তিনি চাঁদপুর থেকে চট্টগ্রাম পর্যন্ত একটি রাজপথ নির্মাণ করেছিলেন।

-দিল্লি সালতানাতের প্রকৃত প্রতিষ্ঠাতা শামসুদ্দিন ইলতুৎমিশ; তিনি নির্মাণ কাজ সমাপ্ত করেন- কুতুব মিনারের।

-দিল্লির সিংহাসনে আরোহণকারী প্রথম মুসলিম নারী--- সুলতানা রাজিয়া; সুলতানা রাজিয়া সিংহাসনে আরোহণ করেন-- ১২৩৬ খ্রিস্টাব্দে তিনি ছিলেন- শামসুদ্দিন ইলতুৎমিশের কন্যা।।

-দিল্লি থেকে বাংলার রাজধানী দেবগিরিতে স্থানান্তর করেন- মুহাম্মদ বিন তুঘলক; তিনি ভারতবর্ষে সর্বপ্রথম প্রবর্তন করেন-- প্রতীকী মুদ্রা।

-বাংলাদেশের সবচেয়ে বড় মধ্যযুগীয় মসজিদ ষাট গম্বুজ মসজিদ (বাগেরহাট); মসজিদের প্রকৃত গম্বুজ সংখ্যা- ৮১টি; মসজিদটি (পঞ্চম শতাব্দীতে) নির্মাণ করেন খান জাহান আলী।

-তৈমুর লং ভারত আক্রমণ করেন - ১৩৯৮ খ্রিস্টাব্দে।

-ভারতবর্ষে স্থায়ী মুসলিম শাসনের প্রতিষ্ঠাতা সুলতান কুতুবুদ্দিন আইবেক; তিনি প্রথম জীবন শুরু করেছিলেন মুহাম্মদ ঘুরীর কৃতদাস হিসেবে; তিনি কুতুব মিনারের নির্মাণ কাজ শুরু করেন। দানশীলতার জন্য তাকে বলা হতো লাখবক্স।

-ইবনে বতুতা ভারতবর্ষে আগমন করেন- মুহাম্মদ বিন তুঘলকের রাজত্বকালে; তুঘলক ইবনে বতুতাকে প্রথমে দিল্লির কাজী এবং পরে চীনের রাষ্ট্রদূত করেন।

-ইবনে বতুতা বাংলায় আসেন- ফখরুদ্দীন মোবারক শাহ এর আমলে (১৩৪৫ খ্রি.); ইবনে বতুতা ছিলেন--- মরক্কোর নাগরিক; ভ্রমণ করেন সোনারগাঁও; তাঁর রচিত গ্রন্থ- রেহেলা; তিনি বাংলাকে ধনসম্পদপূর্ণ নরক বলে অভিহিত করেন।

-বাংলাকে বুলগাকপুর বা বিদ্রোহের নগর হিসেবে অভিহিত করেন ঐতিহাসিক জিয়াউদ্দিন বারানী।।

-সমগ্র বাংলার সর্বপ্রথম অধিপতি মুসলিম সুলতান শামসুদ্দিন ইলিয়াস শাহ; তিনি বাংলায় ইলিয়াস শাহী বংশের প্রতিষ্ঠাতা; তিনি লাভ করেন- শাহ--বাঙ্গালা উপাধি। তার সময় থেকেই সমগ্র বাংলা ভাষাভাষী অঞ্চল পরিচিতি লাভ করে বাঙ্গালা নামে।

-মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেন - আলাউদ্দিন খলজি।

-রক্তপাত কঠোর নীতি যে সুলতানের বৈশিষ্ট্য ছিল- গিয়াসুদ্দীন বলবন।

-বাংলা গজল সুফি সাহিত্য সৃষ্টি হুসেন শাহী আমলে; বাংলা সাহিত্যের পৃষ্ঠপোষকতার জন্য বিখ্যাত হুসেনশাহী শাসক আলাউদ্দিন হুসেন শাহ।

-গৌড়ের বিখ্যাত বড় সোনা মসজিদ বারদুয়ারী মসজিদের নির্মাতা--- নুসরত শাহ।

-মুঘল শাসনামলে বাংলা মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দিন মুহম্মদ বাবর (১৫২৬); বাবর শব্দের অর্থ- বাঘ, সম্রাট বাবর রচিত আত্মজীবনীর নাম- তুযুক--বাবর বা বাবরনামা।।

-সম্রাট আওরঙ্গজেব এর পরবর্তী বংশধর- দ্বিতীয় বাহাদুর শাহ। এজন্য মূলত: আওরঙ্গজেবকে সম্রাট বাবরের শেষ বংশধর হিসেবে গণ্য করা হয়।

-বাবর থেকে আওরঙ্গজেব মনে রাখুন এভাবে - বাবার (বাবর) হইল (হুমায়ূন) আবার (আকবর) জ্বর (জাহাঙ্গীর) সারিল (সাজাহান) ঔষধে (ঔরঙ্গজেব বা আওরঙ্গজেব) 

-মুঘল সাম্রাজ্যের শ্রেষ্ঠ শাসক-- সম্রাট আকবর; তিনি বাংলা জয় করেন ১৫৭৫ সালে; সম্রাট আকবর প্রবর্তিত ধর্মের নাম দীন--ইলাহী। বাংলা সন বাংলা নববর্ষ পহেলা বৈশাখ চালু করেন। সম্রাট আকবর সমগ্র বাংলা সুবহ -বাঙ্গালা' নামে পরিচিতি লাভ করে- সম্রাট আকবরের সময় সম্রাট আকবরের রাজসভার গায়ক তানসেনকে বলা হয়--- বুলবুল--হিন্দ; তার রাজসভার বিখ্যাত কৌতুককার ছিলেন-- বীরবল।

-মুঘল সম্রাট হুমায়ুন বাংলার নাম দেন- জান্নাতাবাদ; হুমায়ুনকে পরাজিত করে দিল্লির সিংহাসনে বসেন শেরশাহ।

-ভারতবর্ষে ঘোড়ার ডাকের প্রবর্তক শেরশাহ; গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের নির্মাতা- শেরশাহ; গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের অপর নাম সড়ক--আজম;

-শেরশাহ চালুকৃত মুদ্রার নাম দাম।

-বাংলায় বার ভূঁইয়াদের উত্থান ঘটে--- সম্রাট আকবরের সময়।

-বার ভূঁইয়াদের শ্রেষ্ঠ ভূঁইয়া ঈশা খান।

-ঈশা খান বাংলার রাজধানী প্রতিষ্ঠিত করেন--- সোনারগাঁওয়ে

-পানি পথের প্রথম যুদ্ধ-১৫২৬, দ্বিতীয় যুদ্ধ ১৫৫৬, তৃতীয় যুদ্ধ ১৭৬১ পানিপথ অবস্থিত দিল্লির অদূরে যমুনা নদীর তীরে, ভারতবর্ষে প্রথম কামানের ব্যবহার হয় পানি পথের প্রথম যুদ্ধে।

-পানিপথের ১ম যুদ্ধে ইব্রাহিম লোদি বাবরের বাহিনীর নিকট পরাজিত হন, পানি পথের ২য় যুদ্ধে- আফগান নেতা হিমু আকবরের সেনাপতি বৈরাম খানের নিকট পরাজিত হন এবং পানি পথের ৩য় যুদ্ধে মারাঠারা আহমদ শাহ আবদালির নিকট পরাজিত হন।

-আইন--আকবরীর রচয়িতা আবুল ফজল এই গ্রন্থে বাংলা (দেশ ভাষা) নামের উৎপত্তির বিষয়টি সর্বাধিক উল্লেখিত হয়েছে

-তাজমহল ময়ূর সিংহাসনের নির্মাতা- সম্রাট শাহজাহান;

-দিল্লি আক্রমণ করে কোহিনুর ময়ূর সিংহাসন লুট করেন- নাদির শাহ।

-বাংলার প্রথম সুবেদার ইসলাম খা; তিনি প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন ঢাকায় (১৬১০); ঢাকার নামকরণ করেন জাহাঙ্গীরনগর।

-ঢাকা প্রথম রাজধানী হয়- ১৬১০ সালে। ঢাকার ধোলাই খাল নির্মাণ করেন। ইসলাম খা; লালবার্গ দুর্গ নির্মাণ করেন- শায়েস্তা খান।

-বাংলাদেশের প্রথম স্বাধীন নবাব-মুর্শিদকুলি খান (কেননা তিনি বাংলা, বিহার উড়িষ্যার প্রথম স্বাধীন নবাব ছিলেন)।।

-শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফর বা দ্বিতীয় বাহাদুর শাহ, তাঁর কবর- ইয়াঙ্গুন।

-বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা।।

-পলাশী যুদ্ধ সংগঠিত- ১৭৫৭ সালের ২৩ জুন; ভাগিরথী নদীর তীরে, যুদ্ধের মধ্য দিয়ে ভারতের ইতিহাসে নতুন যুগের সূচনা হয়। পলাশী যুদ্ধে ইংরেজ বাহিনীর নেতৃত্বে ছিলেন রবার্ট ক্লাইভ; নবাব বাহিনীর নেতৃত্বে ছিলেন মীর জাফর।

-সিরাজউদ্দৌলার প্রকৃত নাম মির্জা মোহাম্মদ; পিতার নাম জয়েন উদ্দিন; মাতার নাম-- আমিনা বেগম; তার বিরুদ্ধে প্রাসাদ ষড়যন্ত্র করেন- ঘসেটি বেগম।

-বক্সারের যুদ্ধ সংগঠিত হয়- ২২ অক্টোবর, ১৭৬৪ সালে; যুদ্ধে ইংরেজদের নিকট শোচনীয় পরাজয় বরণ করেন- মীর কাসিম।

-অন্ধকূপ হত্যা কাহিনী তৈরি করেন হলওয়েল; হলওয়েল মনুমেন্ট হলো- সিরাজউদ্দৌলার বিরুদ্ধে নির্মিত মনুমেন্ট।

Tags: বাংলায় মুসলিম শাসন,স্বাধীন সুলতানি শাসনামল,বিসিএস পরীক্ষা প্রস্তুতি,Muslim Rule in Bengal,BCS Exam Preparation,General Knowledge Bangladesh,মুঘল শাসন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Trending