বিখ্যাতদের মজার ঘটনা - অনর ডি বালজাক - Honoré de Balzac

বিখ্যাতদের মজার ঘটনা - অনর ডি বালজাক - Honoré de Balzac

বিখ্যাতদের মজার ঘটনা - অনর ডি বালজাক - Honoré de Balzac

Honoré de Balzac এর জীবনের একটি  মজার (কমিক নাকি ট্র্যাজিক)  শিক্ষামূলক ঘটনা।

ফরাসি লেখক Honoré de Balzac ছিলেন একাধারে ঔপন্যাসিক, নাট্যকার  সাহিত্য সমালোচক। এখন যে ঘটনাটি বলব সে সময় বালজাক ততটা বিখ্যাত হয়ে ওঠেন নি।

তো এই তরুণ লেখক দ্য লাস্ট ফেইরি নামে একটি উপন্যাস লিখেছিলেন এবং সেটি প্রকাশকের কাছে পাঠালেন। প্রকাশক সেটা পড়লেন এবং সন্তুষ্ট হয়ে ভাবলেন এর সত্ত ক্রয় বাবদ লেখককে ৩০০০ ফ্রাংক দেবেন।

প্রকাশক তার কাছ থেকে তার ঠিকানা চাইলেন ঠিকানা পাওয়ার পর দেখলেন লেখক কাছের একটি মফস্বল এলাকায় থাকে। তখন প্রকাশক ভাবলেন তাকে ৩০০০ নয় বরং ২০০০ ফ্রাংক দেবেন।

কারণ এই এলাকার যারা বসবাস করে জীবনধারণের জন্য তাদের ২০০০ ফ্রাংক সম্মানী দেওয়াই যথেষ্ট। এরপর প্রকাশক যখন তার বাড়ির কাছে গিয়ে পৌঁছালেন দেখলেন লেখক একটি সাধারন ফ্লাটবাসার  ছয় তলায় একটি ছোট্ট ফ্ল্যাটে থাকে তখন প্রকাশক ভাবলেন লেখককে ১০০০ ফ্রাংক দেওয়াই যথেষ্ট হবে তারপর প্রকাশক যখন তার ঘরে প্রবেশ করলেন এবং ঘরের ভেতরের জীর্ণশীর্ণ অবস্থা দেখলেন ভাবলেন লেখককে বড়জোড় ৩০০ ফ্রাংক দিলেই যথেষ্ট হবে।

প্রকাশক তাকে বললেন, জনাব Balzac এখানে ৩০০ ফ্রাংক আছে। Balzac তার সত্যিকারের সম্মানী অর্থাৎ প্রকাশক তাঁকে কত ফ্রাংক দেয়ার নিয়ত করেছিলেন, সে সম্পর্কে কিছু জানতেন না। Balzac সময়কার অর্থনৈতিক দূরবস্থায় সেই ৩০০ ফ্রাংক অত্যন্ত আনন্দচিত্তে নিয়ে নিলেন।

প্রিয় পাঠক, কি শিখলেন  কি বুঝলেন, অবশ্যই কমেন্ট করে জানাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য